ভোটার তালিকা দেখার উপায় ২০২২

ভোটার তালিকা দেখার উপায় সম্পর্কে আমরা অনেকেই জানি না। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে শেয়ার করবো ভোটার তালিকা দেখার উপায়গুলো সম্পর্কে। ভোটার তালিকা গুরুত্বপূর্ণ একটি জিনিস। বিশেষ করে নির্বাচনের সময় এটি বেশ বড় একটি ভূমিকা পালন করে থাকে। শুধুমাত্র নির্বাচনের সময় নয় বরং অন্যান্য সময়েও এটি বেশ বড় একটি ভূমিকা পালন করে থাকে। এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে শেয়ার করবো ৪ টি উপায়। যার মাধ্যমে আপনি সহজেই ভোটার তালিকা বের করতে পারবেন। বা ভোটার তালিকা ডাউনলোড করতে পারবেন। নিচে উল্লেখ করা নিয়ম গুলো অনুসরণ করে আপনারা সহজেই ভোটার তালিকা দেখতে ও ডাউনলোড করতে পারবেন।

ভোটার তালিকা দেখার উপায় ২০২২

ভোটার তালিকা দেখার উপায়

ঘরে বসেই আপনি আপনার মোবাইল ফোন ব্যবহারের মাধ্যমেই ভোটার তালিকা বের করে ফেলতে পারবেন। বিভিন্ন কারণে ভোটার লিস্ট এর প্রয়োজন হয়ে থাকে। ভোটার আইডি কার্ডের নাম ঠিকানা যাচাই অথবা ভোট কেন্দ্রের নাম ঠিকানা যাচাই করার ক্ষেত্রেও ভোটার লিস্ট বা ভোটার তালিকার প্রয়োজন হয়ে থাকে

জনপ্রতিনিধিদের মাধ্যমে ভোটার তালিকা দেখার উপায়

ভোটার তালিকা দেখার সবথেকে সহজ উপায় হলো নিজ এলাকার মেম্বার, ওয়ার্ড কাউন্সিলর, মেয়র বা চেয়ারম্যান এর মাধ্যমে জানা। কেননা নির্বাচনের আগে সাধারণত তাদের কাছে তাদের নিজ ইউনিয়ন পরিষদের ভোটার তালিকা থাকে। নির্বাচনের সময় এটি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বিধায় তারা এটি সংগ্রহ করে থাকে। তাদের মাধ্যমে আপনি চাইলে সহজেই আপনার ভোটার তালিকা দেখতে পারবেন।

নির্বাচন কমিশন অফিসের মাধ্যমে ভোটার তালিকা দেখার উপায়

ভোটার তালিকা দেখার আরও একটি সহজ উপায় হলো নিজ এলাকার নির্বাচন কমিশনার এর অফিস থেকে ভোটার তালিকা সংগ্রহ করা। কেননা নির্বাচন কমিশনার অফিসে প্রত্যেকটি ইউনিয়ন ও ভোট কেন্দ্রের ভোটার তালিকা থাকে। আপনি চাইলে যে, কোনো সময় নির্বাচন কমিশন অফিস থেকে ভোটার তালিকা দেখে নিতে পারবেন।

সিডি সংগ্রহের মাধ্যমে ভোটার তালিকা দেখার উপায়

শুধুমাত্র নিজ এলাকার জনপ্রতিনিধিরাই এই উপায়ে ভোটার তালিকা সংগ্রহ করতে পারে। ভোটার তালিকা দেখার জন্য আপনি চাইলে নির্বাচন কমিশন অফিস থেকে সিডি সংগ্রহ করতে পারেন। তবে সাধারণত এটি শুধুমাত্র নিজ এলাকার জনপ্রতিনিধি যেমন, মেম্বার, চেয়ারম্যান, ওয়ার্ড কাউন্সিলর বা মেয়রদের জন্য। তবে, আপনিও চাইলে এটি সংগ্রহ করতে পারবেন যদি অনুমোদন থাকে। এই সিডি অনেক মূল্যবান একটি বিষয় যার কারণে মূলত এটি সবার হাতে হস্তান্তর করা হয় না। এই সিডির মাধ্যমে শুধুমাত্র ভোটার তালিকা গুলো দেখা যাবে। তবে ছবিসহ ভোটার তালিকা দেখা যাবে না।

ভোটার তালিকাভুক্ত সিডি সংগ্রহ করার জন্য করনীয়

সিডি সংগ্রহের পূর্বে আপনাকে সোনালী ব্যাংকের মাধ্যমে ১/০৬০১/০০০১/২৬৩১ হিসাব নম্বরে সিডির আবেদন ফি বাবদ ৫০০ টাকা পরিশোধ করতে হবে। এই ফি পরিশোধ করার পর নির্বাচন কমিশন অফিসে গিয়ে রশিদ প্রদর্শন করে একটি আবেদন করতে হবে। যদি আপনার আবেদন টি গ্রহণযোগ্য হয় তাহলে আপন এই মূল্যবান সিডি টি সংগ্রহ করতে পারবেন। অন্যথায় আপনি এটি সংগ্রহ করতে পারবেন না। চলুন এবার জেনে নেওয়া যাক এই সিডি তে কি কি তথ্য হালনাগাদ থাকে।

  • চেয়ারম্যান এর ক্ষেত্রে: চেয়ারম্যান এর ক্ষেত্রে নিজ এলাকার অন্তর্ভুক্ত সকল ওয়ার্ড সমস্ত ভোটার পুরুষ ও মহিলা ভোটারদের তালিকা।
  • পুরুষ মেম্বার এর ক্ষেত্রে: পুরুষ মেম্বারের ক্ষেত্রে তার নির্ধারিত এলাকা বা ওয়ার্ড এর সকল পুরুষ ও মহিলাদের ভোটার তালিকা।
  • মহিলা মেম্বার এর ক্ষেত্রে: মহিলা মেম্বার হলে তার আওতাভুক্ত যে তিনটি ওয়ার্ড থাকবে তার সকল পুরুষ ও মহিলা ভোটারদের তালিকা।

অনলাইনে ভোটার তালিকা দেখার উপায়

অনলাইনের মাধ্যমেও এখন আপনারা চাইলে আপনাদের এলাকার বা যে কোনো ইউনিয়নের ভোটার তালিকা গুলো দেখতে পারবেন। আপনি চাইলে এই মাধ্যমে ঘরে বসেই মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে ভোটার তালিকা দেখতে পারবেন। এই মাধ্যমটি তখনই কাজে আসবে যখন আপনার এলাকার ভোটার তালিকা অনলাইনে থাকবে। কেননা এখনও অনেক এলাকা বা ইউনিয়ন রয়েছে যাদের ভোটার তালিকা এখন ও ওয়েবসাইটে আপডেট করা হয়নি। ঘরে বসেই আপনি যদি মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে সরাসরি ওয়েবসাইট থেকে আপনার এলাকার ভোটার তালিকা বের করতে চান?

তাহলে প্রথমে আপনাকে Bangladeh.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনার মোবাইল বা কম্পিউটার এর যে কোনো ব্রাউজারে গিয়ে এই ওয়েব অ্যাড্রেস টি ভিজিট করুন। এর পরের ধাপে, আপনি যদি একদম উপরের দিকে ভালোভাবে লক্ষ্য করেন তাহলে দেখতে পারবেন যে, ৮ বিভাগ নামের একটি অপশন রয়েছে। আপনাকে সেখানে ক্লিক করতে হবে।

পরের ধাপে আপনাকে একে একে জেলা, উপজেলা ও ইউনিয়ন নির্বাচন করতে হবে। আপনি চাইলে বাংলাদেশের যে কোনো ইউনিয়নের ভোটার তালিকা বের করতে পারবেন। তবে মনে রাখতে হবে যে, এই তথ্যগুলো সুরক্ষিত রাখার দায়িত্ব একান্তই আমাদের। তাই অবশ্যই প্রয়োজন ব্যাতিত এই তথ্যগুলো ব্যবহার করা যাবে না। পরের ধাপে উপরের সব কিছু সফলভাবে নির্বাচন করা হয়ে গেলে আপনি আপনার ইউনিয়ন সম্পর্কিত অনেক তথ্য দেখতে পারবেন। তবে এর মধ্য থেকে শুধুমাত্র ভোটার তালিকা বের করার জন্য বিভিন্ন তালিকা নামের একটি অপশন দেখতে পারবেন সেখানে ক্লিক করতে হবে। এবার আপনাদের সামনে ভোটার তালিকা PDF ফাইল ডাউনলোড নামের একটি অপশন চলে আসবে।

সেখানে ক্লিক করার মাধ্যমে আপনি ভোটারদের তালিকাযুক্ত একটি PDF ফাইল পাবেন। যেখানে আপনার নির্বাচন করা ইউনিয়নের চুড়ান্ত ভোটার তালিকা গুলো আপনারা দেখতে পারবেন। এভাবে আপনারা সহজেই যে কোনো ইউনিয়নের ভোটার তালিকা বের করতে পারবেন। তবে মনে রাখতে হবে যে, সকল ইউনিয়নের ভোটার তালিকা এই ওয়েবসাইটে আপডেট করা হয়নি। তাই কিছু সংখ্যক ইউনিয়নের ভোটার তালিকা এখানে হালনাগাদ করা নাও থাকতে পারে। আশা করি আপনার ভোটার তালিকা দেখার উপায় গুলো সম্পর্কে খুব ভালো একটি ধারণা পেয়েছেন। যার মাধ্যমে আপনারা ভোটার তালিকা বের করার বিভিন্ন উপায়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

ভোটার তালিকা দেখার বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ কথা

অনলাইনে বা সরাসরি এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার এলাকার ভোটার তালিকা নাও পেতে পারেন। অনলাইনে বা এই ওয়েবসাইটে আপনি কিছু কিছু এলাকার ভোটার তালিকা দেখতে পারবেন। তবে ব্যাপক হারে সব এলাকার ভোটার তালিকা এখানে দেখতে পারবেন না। এই ওয়েবসাইটের মাধ্যমে শুধুমাত্র সে সকল এলাকার ভোটার তালিকা পাওয়া যাবে যারা নিজ উদ্যেগে তাদের এলাকার ভোটার তালিকা এখানে প্রকাশ করেছে। তাই আপনি যদি আপনার এলাকার ভোটার তালিকা বের করতে চান তাহলে এই উপায়ে ব্যার্থ হলে উপরের ৩ টি উপায়ে ফিরে যেতে হবে। যার মাধ্যমে আপনি আপনার এলাকার ভোটার তালিকা বের করতে পারবেন। ভোটার তালিকা বের করার সহজ উপায় হলো নির্বাচন কমিশন অফিস থেকে ভোটার তালিকা সংগ্রহ করা।

আরও পড়ুন: ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২

আরও পড়ুন: পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

আরও পড়ুন: নতুন আইডি কার্ড কিভাবে দেখব

আমাদের শেষকথা
আশা করি এই আর্টিকেলের মাধ্যমে আপনারা ভোটার তালিকা বের করার নিয়মগুলো জানতে পেরেছেন। অতএব আপনি যদি ভোটার তালিকা বের করতে চান বা ভোটার তালিকা দেখতে চান তাহলে উপরের নিয়মগুলো অনুসরণ করে সহজেই বের করে ফেলতে পারবেন ভোটারদের তালিকা।

আশা করি এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। আমাদের এই ব্লগের মাধ্যমে আমরা ইনফো, টেকনোলজি, কম্পিউটার, মোবাইল, ভ্রমণ, স্বাস্থ্য টিপস সহ বিভিন্ন বিষয়ের উপর আর্টিকেল পাবলিশ করে থাকি এভং আমাদের ধারা আগামী দিনেও অত্যহত থাকবে বলে আমরা আশাবাদী। আমরা এটাও আশা করি যে, আপনারা আমাদের এই ব্লগটি পছন্দ করবেন।

Leave a Reply

2 × 2 =