পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করবো পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে। পাসপোর্ট এর যাবতীয় কাগজপত্র জমা দেওয়ার পর ফিঙ্গারপ্রিন্ট এবং ছবি তোলার পর পাসপোর্টে কার্যপ্রক্রিয়া প্রাথমিক ধাপ শেষ হয়। এরপরে আপনাকে পাসপোর্ট চেক করার প্রয়োজন হবে কারণ এর মাধ্যমে পাসপোর্ট এর বিভিন্ন তথ্য জানতে পারবেন। আপনি কিভাবে পাসপোর্ট চেক করবেন বা ই পাসপোর্ট চেক করবেন এর সহজ পদ্ধতি গুলো আপনাদেরকে দেখানো হবে। এর মাধ্যমে আপনি ঘরে বসেই মোবাইল বা কম্পিউটার এর মাধ্যমে আপনার পাসপোর্ট এর বিস্তারিত তথ্য খুব সহজেই জানতে পারবেন। কয়েকটি পদ্ধতির মাধ্যমে আপনি আপনার পাসপোর্ট দিয়ে পাসপোর্ট নাম্বার চেক করতে পারবেন তা নিচে সুন্দর ভাবে আলোচনা করা হচ্ছে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

এই পর্যায়ে আলোচনা করব সহজ উপায়ে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে। আপনার ইন্টারনেট কানেকশন থাকতে হবে তারপর আপনি মোবাইল বা কম্পিউটার মাধ্যমে এই পদ্ধতি অবলম্বন করে আপনার পাসপোর্ট এর বিস্তারিত তথ্য জানতে পারবেন। প্রথমে আপনাকে বাংলাদেশ পাসপোর্ট অফিস ওয়েবসাইট বা www.passport.gov.bd এই লিংকে প্রবেশ করতে হবে।

ওয়েব সাইটে যাওয়ার পর আপনাকে অ্যাপ্লিকেশন স্ট্যাটাস মেনুতে ক্লিক করতে হবে।

এখানে দেখতে পারবেন পাসপোর্ট এর স্লিপ নাম্বার এবং আপনার জন্ম তারিখ বসানোর জায়গা রয়েছে। সেখানে আপনার পাসপোর্ট এর স্লিপ নাম্বার বসাবেন এবং পাসপোর্টে যে জন্ম তারিখ দেওয়া আছে সেটি সঠিক ভাবে বসাবেন। তারপর সাবমিট বাটনে ক্লিক করুন। ক্লিক করার পরে আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাবে। সেখানে আপনি দেখতে পারবেন আপনার ই-পাসপোর্ট এর সঠিক তথ্য যেমন আপনার পাসপোর্টটি এখনো হয়েছে কিনা বা কতদিন পর আপনি আপনার পাসপোর্টটি পাবেন সেই বিষয়ে তথ্য এখানে পাবেন। এই সহজ পদ্ধতিতে আপনি আপনার পাসপোর্ট যাচাই করতে পারবেন।

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক করার উপায়

এতক্ষণ আমরা জানলাম কিভাবে ওয়েবসাইটের মাধ্যমে আমরা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে। এখন আমরা জানব কিভাবে এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানা যায় সেটা নিয়ে আলোচনা করব। এসএমএস এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার পাসপোর্ট চেক করতে পারবেন পদ্ধতিগুলি গুলি হল:

  • ফোনের এসএমএস অপশন ওপেন করতে হবে।
  • MRP (Space) EID Number ইআইডি নম্বর সঠিকভাবে লিখতে হবে। যে ব্যক্তি EID নম্বর 9952442 পেয়েছেন। তাকে “MRP 9952442” টাইপ করতে হবে।
  • 6969 এই নম্বরে মেসেজ পাঠাতে হবে।
  • মেসেজ পাঠানোর পর পাসপোর্ট অফিস থেকে আপনাকে আপনার পাসপোর্ট এর বিস্তারিত তথ্য পাঠানো হবে মেসেজের মাধ্যমে

উপরোক্ত সহজ পদ্ধতির মাধ্যমে আপনি আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

ই পাসপোর্ট কতো দিনে পাওয়া যায়

আমাদের মধ্যে অনেকেই জানেন যে, টাকার পরিমান পাসপোর্ট এর মেয়াদ ও পাতার উপর পরিবর্তিত হয়ে থাকে একইসাথে পাসপোর্ট ডেলিভারির সময় সীমা নির্ধারন করে টাকার পরিমানের উপর।

৫ বছর মেয়াদের ৪৮ পাতার ই পাসপোর্ট ডেলিভারির সময়সীমা

  • নিয়মিত ডেলিভারিঃ ৫ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট নিয়মিত ফি ৪,০২৫ টাকা। এই ফি প্রদান করলে পাসপোর্ট ডেলিভারি পাওয়া যাবে ১৫ কার্যদিবসের মধ্যে।
  • জরুরী ডেলিভারিঃ ৫ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট এর জরুরি ডেলিভারি ফি ৬,৩২৫ টাকা। এই ফি প্রদান করলে পাসপোর্ট পাওয়া যাবে ৭ কার্যদিবসের মধ্যে।
  • অতি জরুরী ডেলিভারিঃ ৫ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট মাত্র দুই দিনে ডেলিভারি পাওয়ার জন্য ৮,৬২৫ টাকা ফি প্রদান করতে হবে।

১০ বছর মেয়াদের ৪৮ পাতার ই পাসপোর্ট ডেলিভারির সময়সীমা

  • নিয়মিত ডেলিভারিঃ ১০ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট নিয়মিত ফি ৫,৭৫০ টাকা এই ফি প্রদান করলে পাসপোর্ট ডেলিভারি পাওয়া যাবে ১৫ কার্যদিবসের মধ্যে।
  • জরুরী ডেলিভারিঃ ১০ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট এর জরুরি ডেলিভারি ফি ৮,০৫০ টাকা। এই ফি প্রদান করলে পাসপোর্ট পাওয়া যাবে ৭ কার্যদিবসের মধ্যে।
  • অতি জরুরী ডেলিভারিঃ ১০ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট মাত্র দুই দিনে ডেলিভারি পাওয়ার জন্য ১০,৩৫০ টাকা ফি প্রদান করতে হবে।

৫ বছর মেয়াদের ৬৪পাতার ই পাসপোর্ট ডেলিভারির সময়সীমা

  • নিয়মিত ডেলিভারিঃ ৫ বছর মেয়াদের ৬৪ পাতা পাসপোর্ট নিয়মিত ফি ৬,৩২৫ টাকা। এই ফি প্রদান করলে পাসপোর্ট ডেলিভারি পাওয়া যাবে ১৫ কার্যদিবসের মধ্যে।
  • জরুরী ডেলিভারিঃ ৫ বছর মেয়াদের ৬৪ পাতা পাসপোর্ট এর জরুরি ডেলিভারি ফি ৮,৩২৫ টাকা। এই ফি প্রদান করলে পাসপোর্ট পাওয়া যাবে ৭ কার্যদিবসের মধ্যে।
  • অতি জরুরী ডেলিভারিঃ ৫ বছর মেয়াদের ৬৪ পাতা পাসপোর্ট মাত্র দুই দিনে ডেলিভারি পাওয়ার জন্য ১২,০৭৫ টাকা ফি প্রদান করতে হবে।

১০ বছর মেয়াদের ৬৪ পাতার ই পাসপোর্ট ডেলিভারির সময়সীমা

  • নিয়মিত ডেলিভারিঃ ১০ বছর মেয়াদের ৬৪ পাতা পাসপোর্ট নিয়মিত ফি ৮,০৫০ টাকা এই ফি প্রদান করলে পাসপোর্ট ডেলিভারি পাওয়া যাবে ১৫ কার্যদিবসের মধ্যে।
  • জরুরী ডেলিভারিঃ ১০ বছর মেয়াদের ৬৪ পাতা পাসপোর্ট এর জরুরি ডেলিভারি ফি ১০,৩৫০ টাকা। এই ফি প্রদান করলে পাসপোর্ট পাওয়া যাবে ৭ কার্যদিবসের মধ্যে।
  • অতি জরুরী ডেলিভারিঃ ১০ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট মাত্র দুই দিনে ডেলিভারি পাওয়ার জন্য ১৩,৮০০ টাকা ফি প্রদান করতে হবে।

সাবধানতাঃ বর্তমানে অনেকেই না বুঝে বা না জেনেই সবকিছু দালালের মাধ্যমে করিয়ে থাকেন। মোটেই এমনটা করা ঠিক হবে না। অনেকেই দালালের ক্ষপ্পরে পরে। দেখা যায় যে, এমন কিছু দালাল রয়েছে যে যারা বলে থাকে, অতিরিক্ত টাকা না দিলে পুলিশ ক্লিয়ারেন্স পাবেন না আরও নানান রকমের সমস্যা হবে। এরা এক ধরনের প্রতারক। আপনি যদি সঠিকভাবে ফরম পূরন করেন এবং যথাযত তথ্য ব্যবহার করেন। তাহলে আপনার কোনো ধরনের সমস্যা হবেনা। যদি আপনার জরুরি ভিত্তিতে পাসপোর্ট হাতে পেতে চান তাহলে আগে থেকে আপনার স্থানীয় থানায় আবেদন করে রাখতে পারেন। এক্ষেত্রে আপনার জন্য পাসপোর্ট হাতে পাওয়া অনেকটা সহজ হয়ে যাবে।

আরও পড়ুন: জমির মালিকানা বের করার উপায়

আরও পড়ুন: পাসপোর্ট দিয়ে ভ্যাকসিন নিবন্ধন করার উপায়

আরও পড়ুন: ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন করার নিয়ম

আমাদের শেষকথা
আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা জানতে পারলাম কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে এবং ই পাসপোর্ট কত দিনে কত টাকা ফ্রি হয় সেই সম্পর্কে।

আমাদের এই ব্লগের মাধ্যমে আমরা প্রতিনিয়ত তথ্যবহুল আর্টিকেল পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, টেকনোলজি,  কম্পিউটার, মোবাইল, ভ্রমণ, ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন আর্টিকেল পাবলিশ করে আসছি। আশা করি আপনারা আমাদের এই ব্লগটি পছন্দ করবেন।