ই পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করুন বারকোড সহ

আজকের আর্টিকেলে মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করব ই পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করুন বারকোড সহ এই বিষয়ে। পাসপোর্ট করার জন্য সর্ব প্রথম কাজ হচ্ছে পাসপোর্ট আবেদন করা। অনলাইনে পাসপোর্ট আবেদন করার পর সেই আবেদন কপির মাধ্যমে পাসপোর্ট এর অন্যান্য কাজ করতে হবে। তাই এই পাসপোর্ট আবেদন ফরম টি খুবই গুরত্বপূর্ন পাসপোর্ট করার জন্য। খুব সহজেই আপনি মোবাইল অথবা কম্পিউটার মাধ্যমে আপনার পাসপোর্ট আবেদন ফরম টি ডাউনলোড করতে পারবেন। ই পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করার পদ্ধতি সুন্দর ভাবে উল্লেখ করা হচ্ছে।

ই পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করুন বারকোড সহ

পাসপোর্ট অনলাইন আবেদন করার পর আবেদন ফরম ডাউনলোড করা হয়। ডাউনলোড করার পর সেই ডাউনলোড আবেদন ফরমে বারকোড দেখা যায় না। এবার কোডগুলোতে আপনার পাসপোর্ট এর বিস্তারিত তথ্য দেওয়া থাকে। বারকোড স্ক্যান করার মাধ্যমে খুব অল্প সময়ে আপনার পাসপোর্ট এর সকল তথ্য পাওয়া সম্ভব হয়। বারকোড স্ক্যান করার মাধ্যমে খুব অল্প সময়ে আপনার পাসপোর্ট এর সকল তথ্য পাওয়া সম্ভব হয়। তাই পাসপোর্টে বারকোড থাকাটা খুবই গুরুত্বপূর্ণ।

আমরা অনেকেই ভুল পদ্ধতিতে পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করে যার কারণে পাসপোর্ট আবেদন ফরমে বারকোড দেখা যায় না। অনেক আঞ্চলিক পাসপোর্ট অফিসে বারকোড না থাকার কারণে আপনার পাসপোর্ট এর কাজ স্থগিত থাকে বা কাজে বিলম্ব ঘটে। তাই বারকোড সহ পাসপোর্ট আবেদন ফরম টি ডাউনলোড করতে হবে। ডাউনলোড করার পদ্ধতি নিচে সুন্দর সুন্দর ভাবে দেখানো হচ্ছে।

পাসপোর্ট আবেদনের জন্য সকল তথ্য পূরণ করা হয়। আবেদন সম্পূর্ন করার পর আপনার পাসপোর্ট আবেদন ফরম টি ডাউনলোড করার একটি অপশন পাবেন। সেখানে আপনি ক্লিক করুন এবং আপনার পাসপোর্ট আবেদন ফরম টি ডাউনলোড করুন। এখানে আপনার পাসপোর্ট আবেদন ফরম পিডিএফ হিসেবে ডাউনলোড হবে। ডাউনলোড করা পিডিএফ ফাইলটি ওপেন করুন। দেখতে পারবেন আপনার আবেদন ফরমে কোন বারকোড নেই। এ পদ্ধতিতে আপনি বারকোড পাবেন না।

অনলাইনে আবেদন করার পর আপনার দেওয়া জিমেইলে পাসপোর্ট অফিস থেকে একটি মেইল পাঠানো হবে। মেইল টি ওপেন করুন। তারপর ডাউনলোড অপশন এ ক্লিক করে পাসপোর্ট আবেদন ফরম টি ডাউনলোড করুন। একটি পিডিএফ ফাইল ডাউনলোড হবে। পিডিএফ ফাইলটি ওপেন করুন। তারপর দেখতে পারবেন এখানেও পাসপোর্ট আবেদন ফরমে বারকোড দেখা যাচ্ছে না।

উপরের দুটি পদ্ধতিতে পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করার পরও বারকোড দেখা যাচ্ছে না এর কারণ কি? এ দুটি পদ্ধতিতে আপনি আবেদন ফরম ডাউনলোড করলে বা কোড দেখতে পাবেন না। বারকোড সহ পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করার পদ্ধতি হচ্ছে জিমেইলে পাসপোর্ট অফিস থেকে যে মেইল পাঠাবে ও ইমেইল টি ওপেন করতে হবে। মেনু ওপেন করার পর প্রিন্ট করার একটি অপশন পাবেন। সেখান থেকে আপনি সরাসরি আপনার পাসপোর্ট আবেদন ফরম প্রিন্ট করুন। এখন দেখতে পারবেন আপনার পাসপোর্ট আবেদন ফরমে বারকোড রয়েছে। বার কোড সহ পাসপোর্ট আবেদন ফরম আঞ্চলিক পাসপোর্ট অফিসে জমা দিন।

আরও পড়ুন: জমির পর্চা ডাউনলোড করার নিয়ম

আরও পড়ুন: ভোটার লিস্ট বের করার নিয়ম

আরও পড়ুন: বাংলাদেশের সকল পাসপোর্ট অফিসের মোবাইল নাম্বার ও ঠিকানা

আমাদের শেষকথা 

আজকের আর্টিকেলে জানতে পারলাম ই পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করুন বারকোড সহ সম্পর্কে। আশা করি এর মাধ্যমে আপনি উপকৃত হবেন।

আমাদের এই ব্লগের মাধ্যমে আমরা প্রতিনিয়ত তথ্যবহুল আর্টিকেল পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, টেকনোলজি,  কম্পিউটার, মোবাইল, ভ্রমণ, ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন আর্টিকেল পাবলিশ করে আসছি। আশা করি আপনারা আমাদের এই ব্লগটি পছন্দ করবেন।