ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় বা ই পাসপোর্ট করতে কত সময় লাগতে পারে। এ সকল তথ্য আমরা উপস্থাপন করবো আজকের এই আর্টিকেলের মাধ্যমে। আমাদের মধ্যে অনেকেই জানেন যে, বাংলাদেশে এখন ই পাসপোর্ট দেওয়া শুরু হয়েছে। তবে আমাদের মধ্যে অনেকের একটি সংশয় রয়েছে যে, ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় বা কতদিন লাগতে পারে ই পাসপোর্ট করতে। বাংলাদেশের প্রতিটি ক্ষেত্রে এখন প্রযুক্তি ব্যবহার হচ্ছে এবং আমাদের দেশের প্রতিটি মানুষ এখন প্রায় সব ধরনের কাজের ক্ষেত্রেই প্রযুক্তির ছোঁয়া পেতে চায়। আর এ বিষয়টি মাথায় রেখে বাংলাদেশ সরকার ২০২১ সালে জনগনের সাথে পরিচয় করিয়ে দেয় ই পাসপোর্ট এর। মজার ব্যাপার হলো MRP (Machine Redeble Passport) এর চেয়ে ই পাসপোর্ট অনেক বেশি নির্ভরযোগ্য।

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

আপনারা অনেকেই জানেন যে, পাসপোর্ট এর আবেদন করা থেকে শুরু করে পাসপোর্ট হাতে পাওয়া পর্যন্ত আমাদের কে অনেক ঝামেলার মধ্য দিয়ে যেতে হয়। তবে এই সমস্যা গুলোকে অনেকখানি লাঘব করেছে ই পাসপোর্ট সেবা।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা যা যা জানতে পারবো:

  • ই পাসপোর্ট কয় ধরনের হয়ে থাকে
  • বিভিন্ন মেয়াদের ই-পাসপোর্ট
  • ই পাসপোর্ট কতো দিনে পাওয়া যায়

আরও পড়ুন: পাসপোর্ট নবায়ন বা রিনিউ করার নিয়ম ২০২২

আরও পড়ুন: পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

ই পাসপোর্ট কয় ধরনের হয়ে থাকে

ই পাসপোর্ট সাধারনত ৪৮ ও ৬৪ পাতার হয়ে থাকে এবং ধরন ভেদে সাধারন, জরুরী, অতি জরুরী এই তিন ধরনের হয়ে থাকে। তবে মেয়াদের ভিত্তিতে যেমন ৫ ও ১০ বছর মেয়াদের জন্য বিভিন্ন ফি প্রদান করতে হয়।

বিভিন্ন মেয়াদের ই পাসপোর্ট

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২, ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

ই পাসপোর্ট বিভিন্ন মেয়াদের হয়ে থাকে। মেয়াদের এর ভিত্তিতে এবং সেবার ভিত্তিতে পাসপোর্টীর ফি নির্ধারণ করা হয়ে থাকে। ৫ এবং দশ বছর মেয়াদের ৪৮ ও ৬৪ পাতার হয়ে থাকে বাংলাদেশের পাসপোর্ট। নিয়মিত জরুরি এবং অতি জরুরী এই তিন নিয়মে ডেলিভারি দেওয়া হয়ে থাকে পাসপোর্ট। পাসপোর্ট এর মেয়াদ এবং ডেলিভারির সময় সীমা অনুযায়ী পাসপোর্ট ফি প্রদান করতে হয়।

ই পাসপোর্ট কতো দিনে পাওয়া যায়

আমাদের মধ্যে অনেকেই জানেন যে, টাকার পরিমান পাসপোর্ট এর মেয়াদ ও পাতার উপর পরিবর্তিত হয়ে থাকে একইসাথে পাসপোর্ট ডেলিভারির সময় সীমা নির্ধারন করে টাকার পরিমানের উপর।

৫ বছর মেয়াদের ৪৮ পাতার ই পাসপোর্ট ডেলিভারির সময়সীমা

  • নিয়মিত ডেলিভারিঃ ৫ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট নিয়মিত ফি ৪,০২৫ টাকা। এই ফি প্রদান করলে পাসপোর্ট ডেলিভারি পাওয়া যাবে ১৫ কার্যদিবসের মধ্যে।
  • জরুরী ডেলিভারিঃ ৫ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট এর জরুরি ডেলিভারি ফি ৬,৩২৫ টাকা। এই ফি প্রদান করলে পাসপোর্ট পাওয়া যাবে ৭ কার্যদিবসের মধ্যে।
  • অতি জরুরী ডেলিভারিঃ ৫ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট মাত্র দুই দিনে ডেলিভারি পাওয়ার জন্য ৮,৬২৫ টাকা ফি প্রদান করতে হবে।

১০ বছর মেয়াদের ৪৮ পাতার ই পাসপোর্ট ডেলিভারির সময়সীমা

  • নিয়মিত ডেলিভারিঃ ১০ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট নিয়মিত ফি ৫,৭৫০ টাকা এই ফি প্রদান করলে পাসপোর্ট ডেলিভারি পাওয়া যাবে ১৫ কার্যদিবসের মধ্যে।
  • জরুরী ডেলিভারিঃ ১০ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট এর জরুরি ডেলিভারি ফি ৮,০৫০ টাকা। এই ফি প্রদান করলে পাসপোর্ট পাওয়া যাবে ৭ কার্যদিবসের মধ্যে।
  • অতি জরুরী ডেলিভারিঃ ১০ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট মাত্র দুই দিনে ডেলিভারি পাওয়ার জন্য ১০,৩৫০ টাকা ফি প্রদান করতে হবে।

৫ বছর মেয়াদের ৬৪পাতার ই পাসপোর্ট ডেলিভারির সময়সীমা

  • নিয়মিত ডেলিভারিঃ ৫ বছর মেয়াদের ৬৪ পাতা পাসপোর্ট নিয়মিত ফি ৬,৩২৫ টাকা। এই ফি প্রদান করলে পাসপোর্ট ডেলিভারি পাওয়া যাবে ১৫ কার্যদিবসের মধ্যে।
  • জরুরী ডেলিভারিঃ ৫ বছর মেয়াদের ৬৪ পাতা পাসপোর্ট এর জরুরি ডেলিভারি ফি ৮,৩২৫ টাকা। এই ফি প্রদান করলে পাসপোর্ট পাওয়া যাবে ৭ কার্যদিবসের মধ্যে।
  • অতি জরুরী ডেলিভারিঃ ৫ বছর মেয়াদের ৬৪ পাতা পাসপোর্ট মাত্র দুই দিনে ডেলিভারি পাওয়ার জন্য ১২,০৭৫ টাকা ফি প্রদান করতে হবে।

১০ বছর মেয়াদের ৬৪ পাতার ই পাসপোর্ট ডেলিভারির সময়সীমা

  • নিয়মিত ডেলিভারিঃ ১০ বছর মেয়াদের ৬৪ পাতা পাসপোর্ট নিয়মিত ফি ৮,০৫০ টাকা এই ফি প্রদান করলে পাসপোর্ট ডেলিভারি পাওয়া যাবে ১৫ কার্যদিবসের মধ্যে।
  • জরুরী ডেলিভারিঃ ১০ বছর মেয়াদের ৬৪ পাতা পাসপোর্ট এর জরুরি ডেলিভারি ফি ১০,৩৫০ টাকা। এই ফি প্রদান করলে পাসপোর্ট পাওয়া যাবে ৭ কার্যদিবসের মধ্যে।
  • অতি জরুরী ডেলিভারিঃ ১০ বছর মেয়াদের ৪৮ পাতা পাসপোর্ট মাত্র দুই দিনে ডেলিভারি পাওয়ার জন্য ১৩,৮০০ টাকা ফি প্রদান করতে হবে।

সাবধানতাঃ বর্তমানে অনেকেই না বুঝে বা না জেনেই সবকিছু দালালের মাধ্যমে করিয়ে থাকেন। মোটেই এমনটা করা ঠিক হবে না। অনেকেই দালালের ক্ষপ্পরে পরে। দেখা যায় যে, এমন কিছু দালাল রয়েছে যে যারা বলে থাকে, অতিরিক্ত টাকা না দিলে পুলিশ ক্লিয়ারেন্স পাবেন না আরও নানান রকমের সমস্যা হবে। এরা এক ধরনের প্রতারক। আপনি যদি সঠিকভাবে ফরম পূরন করেন এবং যথাযত তথ্য ব্যবহার করেন। তাহলে আপনার কোনো ধরনের সমস্যা হবেনা। যদি আপনার জরুরি ভিত্তিতে পাসপোর্ট হাতে পেতে চান তাহলে আগে থেকে আপনার স্থানীয় থানায় আবেদন করে রাখতে পারেন। এক্ষেত্রে আপনার জন্য পাসপোর্ট হাতে পাওয়া অনেকটা সহজ হয়ে যাবে।

আরও পড়ুন: ছেলেদের মুখের কালো দাগ দূর করার উপায়

আরও পড়ুন: তৈলাক্ত ত্বকের যত্ন নেয়ার সঠিক উপায়

আরও পড়ুন: বান্দরবানের দর্শনীয় স্থান

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এই নিয়ে আমাদের শেষকথা
আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারলেন যে, ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এবং ই পাসপোর্ট সংক্রান্ত আরও অনেক গুরুত্বপুর্ন তথ্য। আমাদের এই ব্লগের মাধ্যমে বাংলা ভাষায় টেকনোলজি, ভ্রমণ, স্বাস্থ্য টিপস, বিজ্ঞান, কম্পিউটার, মোবাইল, টিপস ও ট্রিক্সস ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন আর্টিকেল পাবলিশ করে আসছি। আগামী দিনেও আমাদের এ ধারা অব্যহত থাকবে।